আজ ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৮ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন: হেফাজতের কাছে প্রত্যাশা

রায়হান মুহাম্মাদ ইবরাহীম : বিগত জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে প্রার্থী দিয়ে আলোচনায় এসেছিল ইসলামী আন্দোলন বাংলাদেশ। এবার আসন্ন স্থানীয় সরকার নির্বাচনে দেশের সাড়ে চার হাজারেরও বেশি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান প্রার্থী দিয়ে চমক সৃষ্টি করতে চায় দলটি। দলীয় আমীরের ভাষায় দেশের প্রত্যেকটি নির্বাচনে ‘ইসলামের পক্ষে একটি বাক্স’ রাখতে চান তারা। সারাদেশে সেভাবেই প্রস্তুতি নিচ্ছেন ইসলামী আন্দোলনের তৃণমূল পর্যায়ের নেতারা।

এখন তো দেশে নির্বাচনের কোন পরিবেশ নেই, মানুষ নির্বিঘ্নে ভোটাধিকার প্রয়োগ করতে পারছে না, ভোটের নামে চলছে তামাশা, তবুও আপনারা নির্বাচনকে এত গুরুত্ব দিচ্ছেন কেন?-এমন প্রশ্নের জবাবে দলের কেন্দ্রীয় একাধিক নেতা বলেছেন, পরিস্থিতি সবসময় একরকম থাকবে না। ক্ষমতাসীনরা একপর্যায়ে বাধ্য হবে সুষ্ঠু নির্বাচন দিতে। তার আগ পর্যন্ত আমরা তামাশার নির্বাচনকেও ইসলামের সুমহান আদর্শ প্রচারের একটি ব্যাপক সুযোগ হিসেবে গ্রহণ করতে চাই। নৌকা-ধানের শীষের বিপরীতে ‘হাতপাখা’কে দেশের শান্তিকামী-মুক্তিকামী মানুষের প্রিয় মার্কা হিসেবে প্রতিষ্ঠিত করতে চাই। ফলে ইসলামী আন্দোলন বাংলাদেশ ইসলামের পক্ষে যে একটি গণবিপ্লবের স্বপ্ন দেখে, তার বাস্তবায়ন সহজ হবে।

দেশের সর্ববৃহৎ অরাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশ উত্থাপিত ১৩ দফা দাবির বিষয়ে দেশের প্রধান দুই রাজনৈতিক শক্তি আওয়ামীলীগ ও বিএনপির অবস্থান স্পষ্ট। বাস্তবতাও হল, ১৩ দফা মেনে নিলে আওয়ামীলীগ-বিএনপির স্বতন্ত্র রাজনীতি বলতে আর কিছু থাকে না। কাজেই তৃতীয় এমন কোন শক্তিকে রাষ্ট্রক্ষমতায় বসানো দরকার, যারা এসব দাবির সাথে একমত। এমন সম্ভাবনাময়ী একটি শক্তি হল ইসলামী আন্দোলন বাংলাদেশ। ইতোমধ্যেই যারা সুযোগ পেলে হেফাজতের ১৩ দফা মেনে নেওয়ার ঘোষণাও দিয়েছে।

এসব কিছু সামনে রেখে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে হেফাজতেরও কোন করণীয় আছে কি না, তা হেফাজতনেতৃবৃন্দ; বিশেষ করে তৃণমূূলের নেতারা ভেবে দেখবেন বলে আমরা আশাবাদী।

-সাংবাদিক ও কলামিস্ট 

আপনার মতামত দিন
0Shares

স্যোসাল মিডিয়াতে দেখুন আমাদের সংবাদ

Follow us on Facebook Follow us on Twitter Follow us on Pinterest 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     একই ক্যাটাগরিতে আরো সংবাদ