আজ ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

ভাষা শহীদদের স্মরণে বাগেরহাটে ইসলামী যুব আন্দোলনের আলোচনা দোয়া অনুষ্ঠিত

আবু বকার, বাগেরহাট জেলা প্রতিনিধিঃ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বুধবার (২১শে ফেব্রুয়ারি) ইসলামী যুব আন্দোলন বাগেরহাট জেলা উদ্যোগে আলোচনা সভা ও  দুয়া অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ইসলামী যুব আন্দোলন বাগেরহাট জেলা সভাপতি মাওঃ আব্দুল কাউয়ুম খানের সভাপতিত্বে
প্রধান অতিথির আলোচনা করেন ইসলামী শ্রমিক আন্দোলন বাগেরহাট জেলা সাধারণ সম্পাদক মাওঃ মোশারেফ হুসাইন।
বিশেষ অতিথি ছিলেন ইশা ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় শুরা সদস্য ও সদ্য সাবেক সভাপতি মু. আল আমিন।
প্রধান অতিথি বলেন, মাতৃভাষা বাংলা আল্লাহর দেয়া দান। কেননা আল্লাহ রাব্বুল আলামিনও নিজ-ভাষাভাষিদের কাছে যখন কোন নবী পাঠিয়েছেন তাঁকেও সে ভাষা দিয়েই দুনিয়াতে পাঠিয়েছেন। কাজেই ইসলামী দৃষ্টিকোন থেকেও মাতৃভাষার গুরুত্ব অনস্বীকার্য। যারা আমাদের মুখের ভাষা কেড়ে নিয়ে ভিন্ন ভাষা চাপিয়ে দিতে চেয়েছিল ওরা জালিম। ভাষার জন্য শাহাদাত বরণকারী সালাম, জব্বার, বরকত, রফিকরা নিজ জীবন বিলিয়ে দিয়ে বাংলা ভাষা প্রতিষ্ঠা করে গেছেন। কিন্তু আজ বাংলা ভাষার সর্বত্র প্রচলন হচ্ছে না। অন্তত বাংলাদেশে তো সর্বত্র বাংলা ভাষার প্রচলন করা প্রয়োজন ছিল।
তিনি বলেন, একুশের চেতনায় চলমান সঙ্কট সৃষ্টিকারীদের বিরুদ্ধে ময়দানে ঝাঁপিয়ে পড়তে হবে। আমাদের দেশের শাসক শ্রেণীর দুর্বলতার কারণে ভিনদেশী সাংস্কৃতিক আগ্রাসনের শিকার হচ্ছে দেশ। আমাদেরকে ভারতীয় সাংস্কৃতিক আগ্রাসনে জর্জরিত করেছে। নিজস্ব সংস্কৃতির চর্চার পরিবর্তে ভিনদেশী সংস্কৃতির আমদানী করা হচ্ছে। ভাষা শহীদ পরিবারকে যথাযথ সম্মান করতে হবে। শহীদ পরিবার এখানো চরম অবহেলিত। যারা ভাষার জন্য আমাদের উপর জুলুম নির্যাতন করেছে তাদের দোসর এবং বর্তমান তাগুতি শক্তির বিরুদ্ধে সংগ্রাম গড়ে তুলতে হবে।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মুহা. মাহমুদুল হাসান, মাহফুজুর রহমান, মাহবুবুর রহমান, সামিউল ইসলাম সুমন সহ প্রমুখ নেতৃবৃন্দ।

আপনার মতামত দিন
0Shares

স্যোসাল মিডিয়াতে দেখুন আমাদের সংবাদ

Follow us on Facebook Follow us on Twitter Follow us on Pinterest 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     একই ক্যাটাগরিতে আরো সংবাদ