আজ ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৩রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

রাজধানীর জলাবদ্ধতা দূর করতে ২৬টি খাল দখলমুক্ত করতে হবে: শেখ ফজলে বারী মাসউদ

ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তর সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ বলেছেন, নগরের জলবদ্ধতা দূর করার জন্য নগর অভ্যন্তরে বয়ে যাওয়া ছোট ছোট খালগুলোর ভূমিকা খুব গুরুত্বপূর্ণ। দুঃখের বিষয় হলো এই খালগুলোর কোথাও আংশিক আবার কোথাও পুরোই দখল করে নিয়েছে ভূমিদস্যূরা। কোথাও যদি একটু আধটু বাকী থাকেও তাও ময়লা-আবর্জনা ও ভারি বর্জ্য ফেলে পানি প্রবাহ বন্ধ করে দেয়া হয়েছে। আবার কোথাও কোথাও খালের পথ একেবারেই বন্ধ করে দেয়া হয়েছে। যার ফলে বৃষ্টির পানি নামতে ব্যহত হচ্ছে। নগরীতে এরকম ২৬টি খালকে দখলমুক্ত না করে সংশ্লিষ্ট ৭টি প্রতিষ্ঠান একে অপরকে দোষারোপ করছে। ফলে পুরো ড্রেনেজ ব্যবস্থাই চলছে খুঁড়িয়ে খুঁড়িয়ে। এসব প্রতিষ্ঠানের সমন্বয়হীনতার অভাবে সমস্যা আরও বাড়ছে। দূর্ভাগ্য হলো এসব ক্ষেত্রে সমন্বয়ের বড় দায়িত্ব ছিল মেয়রদের। বিগত মেয়রগণ এসব দায়িত্ব পালনে ব্যার্থতার পরিচয় দিয়েছেন। তবে সরকারের পরিকল্পনাহীনতা, সুবিধাভূগিদের অনূকুল্য প্রদান ও রাজনৈতিক স্বার্থ হাসিলের লক্ষ্যে কাজ করায় নগরের পরিবেশ নষ্ট হয়েছে বিভিন্ন সময়।
গতকাল বিকেলে নগর উত্তরের বাড্ডা, ভাটারা, রামপুরা ও পল্লবী থানার দায়িত্বশীলদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ফজলে বারী মাসউদআরো বলেন, চলমান এই খালগুলো পরস্পরের সাথে সংযুক্ত। উন্নয়নের নামে এই সংযুক্তায়নে বাধাগ্রস্থ হলে খালগুলোর কোন উপজীব্যতা থাকবে না। তাই সব খাল উদ্ধার করার একটা সমন্বিত কার্যকর টেকসই পরিকল্পনা থাকতে হবে। পরিকল্পনার সময় মাথায় রাখেতে হবে রাজধানীর দুই কোটি মানুষের বাঁচা-মরার লড়াই এটি।
তিনি আরো বলেন, সর্বাঙ্গীণ পরিকল্পনাবিহীন ড্রেনেজ ব্যবস্থায় এক জায়গার জলবদ্ধতা আরেক জায়গায় স্থানান্তরিত হবে। জনসম্পৃক্ততার মধ্য দিয়ে একটি সমন্বিত নগর উন্নয়ন পরিকল্পনা সিটি করপোরেশনের মতো কোন জনপতিনিধিত্বশীল প্রতিষ্ঠানের মাধ্যমে দ্রুত বাস্তবায়নই এই সমস্যার সমাধান সম্ভব। নগরবাসীর এসব স্থায়ী সমস্যা দূরীকরণে নির্বাচিত, দক্ষ, দূর্নীতিমুক্ত, জন দরদী মেয়রের কোন বিকল্প নাই।

আপনার মতামত দিন
0Shares

স্যোসাল মিডিয়াতে দেখুন আমাদের সংবাদ

Follow us on Facebook Follow us on Twitter Follow us on Pinterest 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     একই ক্যাটাগরিতে আরো সংবাদ