IAB News | Islami Andolan Bangladesh News রাষ্ট্রের প্রতিটি সেক্টরে মাতৃভাষা বাংলার ব্যবহার নিশ্চিত করতে হবে - IAB NEWS

| |

রাষ্ট্রের প্রতিটি সেক্টরে মাতৃভাষা বাংলার ব্যবহার নিশ্চিত করতে হবে

প্রকাশিতঃ 8:36 am | February 21, 2020

 

নাজিম উদ্দিন, চট্টগ্রাম প্রতিনিধি: আজ বাংলা ৮ ফাল্গুন (২১ ফেব্রুয়ারী-২০২০) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন চট্টগ্রাম মহানগর নানা কর্মসূচি পালন করে।

সকাল ৯টায় ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দেওয়ানহাটস্থ দলীয় কার্যালয়ে (আইএবি মিলনায়তন) খতমে কোরআন ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

তারপর সকাল ১০ টা নিউমার্কেট মোড় থেকে শুরু হয় বর্ণমালা মিছিল। মিছিলটি নগরীর রিয়াজ উদ্দিন বাজার, শহিদ মিনার, ডিসি হিল, সিনেনা প্লেস, লালদিঘী পাড়, আন্দরকিল্লা, চেরাগী পাহাড় হয়ে প্রেস ক্লাবে চত্বরে গিয়ে শেষ হয়।

বর্ণমালা মিছিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ চট্টগ্রাম মহানগর সভাপতি ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে হাতপাখার মেয়রপ্রার্থী আলহাজ্ব জান্নাতুল ইসলাম।

নগর সহ-সভাপতি মুহাম্মদ তানভীর হোসাইনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মুহাম্মাদ নাজিম উদ্দিনের সঞ্চালনায় উক্ত কর্মসূচি সমূহ অনুষ্ঠিত হয়।

মিছিল শেষে প্রেসক্লাব চত্বরে সংক্ষিপ্ত বক্তব্যে প্রধান অতিথি আলহাজ্ব জান্নাতুল ইসলাম বলেন, `৫২ এর ভাষা আন্দোলন এ জাতীর চেতনার বাতিঘর। নিজের মাতৃভাষার জন্য জীবন দিয়ে বাঙালি জাতী এক গৌরবময় বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে। কিন্তু বর্তমান বাংলা ভাষার যে অপব্যবহার, তা আমাদেরকে মর্মাহত করে। এখনো অফিস আদালতসহ সর্বত্র বাংলা ভাষার শতভাগ ব্যবহার নিশ্চিত করা যায়নি। আকাশ সংস্কৃতির প্রভাবে বহু ত্যাগে অর্জিত বাংলা ভাষা আজ ক্ষতবিক্ষত। এফএম রেডিওতে চলছে, বাংলিশ রুপে বাংলা ভাষা ব্যঙ্গ উচ্চারণ। আমরা সরকারের প্রতি জোর দাবী জানাই, যেন সংসদে আইন করে বাংলা ভাষার অপব্যবহার নিষিদ্ধ করা হয়। এবং অফিস আদালতে বাংলা ভাষা ব্যবহার নিশ্চিত করা হয়।’

প্রধান অতিথি, তার আলোচনায় আরো বলেন, এদেশের মানুষ ভাষার জন্য যে পরিমাণ রক্ত ও ত্যাগ দিয়েছেন, তা সারা পৃথিবীজুড়ে বিরল ইতিহাস।
কিন্তু আজ প্রায় তা বিলুপ্তির পথে।

এসময় আরো উপস্থিত ছিলেন ইশা ছাত্র আন্দোলন চট্টগ্রাম মহানগরের সাংগঠনিক সম্পাদক জিল্লুর রহমান, প্রশিক্ষণ সম্পাদক আব্দুর রহমান রবিন, প্রচার ও প্রকাশনা সম্পাদক ইব্রাহিম খলিল, অর্থ সম্পাদক ওয়াহিদুর রহমান, কওমী মাদ্রাসা সম্পাদক ইমদাদুল্লাহ বিন আমান, কলেজ সম্পাদক মনিরুজ্জামান, স্কুল সম্পাদক এমদাদ প্রমুখ।