| |

সোশাল মিডিয়ায় সচেতন হোন : বশির ইবনে জাফর

প্রকাশিতঃ 10:38 am | February 09, 2020

মালয়েশিয়া প্রতিনিধি: সত্য-মিথ্যা যাচাই করে কিছু শেয়ার করা এবং পর্যাপ্ত জ্ঞানের সাক্ষর রেখে সচতনতার সাথে সোশাল মিডিয়া ব্যবহারের পরামর্শ দিয়েছেন মালয়েশিয়া মাহসা ইউনিভার্সিটির ভিপি বশির ইবনে জাফর।

ক্লাং মসজিদ ইন্ডিয়া অডিটোরিয়ামে আয়োজিত ইসলামী আন্দোলন বাংলাদেশ মালয়েশিয়া ক্লাং সিটি সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আবেগের বশীভূত হয়ে অনেকেই ইসলাম প্রচারের নামে বিভিন্ন অনৈসলামিক কর্মকাণ্ড প্রচার করে যাচ্ছি যা আমাদের শত্রুপক্ষের খুশির কারণ হচ্ছে। তাছাড়া কোন বিষয়ে পর্যাপ্ত জ্ঞান না নিয়েই যখন কোন বক্তব্য প্রকাশ করছি তখন চিন্তাশীল মানুষের কাছে নিজেদের গ্রহণযোগ্যতা হৃাসের কারণ হচ্ছে এবং মানুষের কাছে আমাদের গুরুত্ব কমে যাচ্ছে। ফলশ্রুতিতে প্রযুক্তির এই সুবর্ণ সুযোগটিকে আমরা দাওয়াতের কাজে যথাযথভাবে ব্যবহার করতে পারছি না।

সোশাল মিডিয়ায় একে অপরের বিদ্ধেষ নিয়ে তিনি বলেন, বিশাল এই প্লাটফর্মে কাজ করে যেতে থাকলে মানুষ হিসেবে কারো না কারো ভুল হবেই যা জাতির সামনে প্রকাশ হবে এবং এটাই স্বাভাবিক। কিন্তু সেই ভুল ধরা সবার কাজ নয়। যে ভুল করবে তার সমপর্যায়ের কাউকে দিয়ে আল্লাহ তার ভুল শুধরাবার ব্যবস্থা করবেন। কিন্তু আমরা যদি তার সমপর্যায়ের যোগ্যতা অর্জন ছাড়াই তার ভুল নিয়ে সমালোচনা করি তবে সেটা কল্যাণের চেয়ে অকল্যাণই বয়ে আনবে বেশি এবং বর্তমানে সেটাই হচ্ছে। সুতরাং সময় থাকতে সজাগ হোন এবং সচেতন হয়ে সোশাল মিডিয়ায় বিচরণ করুন।